আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে মিয়ানমারের বিচার দাবি

0
9

কক্সবাজার প্রতিনিধি:
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে মিয়ানমারের বিচার দাবি করেছেন মানবাধিকার কমিশনের চেয়ারম্যান রিয়াজুল হক। এসময় তিনি মিয়ানমারের গণহত্যাকে মানবাধিকারের সবচেয়ে বড় লংঘন বলেও আখ্যায়িত করেন। গতকাল বেলা সাড়ে ১১টার দিকে কক্সবাজারের রোহিঙ্গা আশ্রয়কেন্দ্র পরিদর্শনকালে তিনি এসব কথা বলেন।
রিয়াজুল হক সকালে কক্সবাজারের উখিয়ার কুতুপালং ও বালুখালীসহ বিভিন্ন স্থানে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের দেখতে যান। এ সময় তিনি রোহিঙ্গাদের মুখ থেকে মিয়ানমারে গণহত্যা ও বসতবাড়িতে অগ্নিসংযোগসহ নির্যাতনের বর্ণনা শোনেন। এছাড়া কক্সবাজারে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের নানা বিষয়ে খোঁজ-খবর নেন মানবাধিকার কমিশনের চেয়ারম্যান। এ সময় তার সঙ্গে কক্সবাজার জেলা প্রশাসন ছাড়াও আন্তর্জাতিক বিভিন্ন দাতা সংস্থার কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
এর আগে, নির্যাতিত রোহিঙ্গাদের দেখতে আসেন তুরুস্কের ফার্স্ট লেডির নেতৃত্বে সে দেশের পররাষ্ট্রমন্ত্রীসহ একটি প্রতিনিধি দল। এরপর শনিবার বাংলাদেশে দুর্যোগ ব্যবস্থপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, মন্ত্রী পরিষদ সচিব মো. শফিউল আলম, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালায়ের সচিব শাহা কামালসহ প্রতিনিধি দল রোহিঙ্গা পরিস্থিতি পরিদর্শনে আসেন।

LEAVE A REPLY