গাজীপুরে ধর্মবিশ্বাসের অপপ্রয়োগ বন্ধে করণীয় প্রসঙ্গে সংবাদকর্মীদের নিয়ে হেযবুত তওহীদের আলোচনা সভা

0
16

নিজস্ব প্রতিনিধি:
বর্তমানে বিশ্বজুড়ে ধর্মীয় উন্মাদনা ও জঙ্গিবাদ সৃষ্টি করে একের পর এক মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশগুলোকে ধ্বংস করে দেওয়া হচ্ছে। একই প্রক্রিয়ায় আমাদের দেশেও একটি অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টির দেশি-বিদেশি চক্রান্ত চলছে। ইসলামের উদ্দেশ্যমূলক অপব্যাখ্যা করে মানুষের ঈমানী চেতনাকে ভুল খাতে প্রবাহিত করা হচ্ছে এবং এসব ভ্রান্ত মতবাদের বিস্তার ঘটানো হচ্ছে। এই ভয়ঙ্কর সংকট থেকে দেশ ও জাতিকে রক্ষা করার জন্য সর্বস্তরের জনগণের মধ্যে ধর্মের প্রকৃত শিক্ষার প্রচার ও প্রসার ঘটানোর কোন বিকল্প নেই। আর এক্ষেত্রে গণমাধ্যমকে অগ্রণী ভূমিকা পালন করতে হবে। গতকাল গণমাধ্যমকর্মীদের নিয়ে আয়োজিত একটি আলোচনা সভায় এ বক্তব্য তুলে ধরে হেযবুত তওহীদ। গাজীপুরের ভাওয়াল কনভেশন সেন্টারে গতকাল সকাল ১০ টায় জঙ্গিবাদ, সাম্প্রদায়িকতা ও ধর্মবিশ্বাসের অপপ্রয়োগের বিরুদ্ধে করণীয় প্রসঙ্গে সংবাদকর্মীদের সঙ্গে উক্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গাজীপুর মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব এ্যাড. মো. জাহাঙ্গীর আলম। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- হেযবুত তওহীদের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক মো মাহাবুব আলম, গাজীপুর জেলা রিপোর্টার্স ক্লাবের সভাপতি রোমান শাহ আলম, শ্রীপুর উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আব্দুল মালেক। অনুষ্ঠানে মুখ্য আলোচক হিসেবে বক্তব্য রাখেন দৈনিক বজ্রশক্তি ও হেযবুত তওহীদের সহকারী সাহিত্য সম্পাদক রাকীব আল হাসান।
রাকীব আল হাসান তার বক্তব্যে বলেন, “জঙ্গিবাদ নামক ইস্যুকে কাজে লাগিয়ে একটার পর একটা মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ ধ্বংস করে ফেলা হচ্ছে। ইরাক, সিরিয়া, আফগানিস্তান, লিবিয়া, লেবানন, ইয়েমেন, মিয়ানমার- একটার পর একটা ভূখণ্ডকে ধরা হচ্ছে, মুসলমানদের হত্যা, ধর্ষণ, বিতাড়িত করা হচ্ছে। এই জঙ্গিবাদের উৎপত্তি কোথা থেকে হলো, কারা একে প্রমোট করছে, কারা এর পেছনে অর্থ ঢালছে? কারা বিশ্বময় বিস্তার ঘটাচ্ছে তা সবাই কম-বেশি জানে; সারা বিশ্বে ধর্মবিশ্বাসী মানুষের ঈমানকে ভুল খাতে প্রবাহিত করে এই কর্মকাণ্ড কারা ঘটাচ্ছে। আর এর ফায়দা উঠছে সা¤্রাজ্যবাদী পরাশক্তিদের ঘরে। তারা একে ইস্যু বানিয়ে মুসলিম দেশগুলো ধ্বংস করে দিচ্ছে এবং তাদের সম্পদ লুট করছে। আর সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে, এই জঙ্গিবাদকে ইস্যু করে মুসলিম জাতির উপর সন্ত্রাসী ট্যাগ বসিয়ে দেওয়া হয়েছে। আল্লাহ ও তাঁর রসুলের প্রতি ঘৃণা বিস্তার করা হচ্ছে। মানুষ ইসলামের প্রতি শ্রদ্ধা হারাচ্ছে।” রাকীব আল হাসান বলেন, “বর্তমানে আমাদের দেশসহ গোটা মুসলিম বিশ্বের প্রতিটি দেশই এই জঙ্গিবাদ সংকটে জর্জরিত। বিশেষ করে বাংলাদেশকে নিয়ে আন্তর্জাতিক মহলে বহু ধরনের ষড়যন্ত্র চলে আসছে যার প্রমাণ আমরা বেশ কয়েকবারই পেয়েছি। এই ষড়যন্ত্রের হাত থেকে দেশ, জাতি ও ধর্মকে রক্ষা করা এখন একই সাথে আমাদের ঈমানী দায়িত্ব এবং নাগরিক কর্তব্য।” তিনি আরো বলেন, “বহুমুখী এই সংকট থেকে জাতিকে রক্ষা করতে হলে প্রয়োজন একটি সঠিক আদর্শের ভিত্তিতে সাধারণ মানুষকে ঐক্যবদ্ধ করে একটি শক্তিশালী জাতিসত্ত¡া গড়ে তোলা। আমরা হেযবুত তওহীদ সেই কাজটিই করে যাচ্ছি।”
প্রধান অতিথির বক্তব্যে গাজীপুর মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ এ্যাড. মো. জাহাঙ্গীর আলম বলেন, নিঃস্বার্থ ও নিরলসভাবে মানবতার কল্যাণে কাজ করার জন্য হেযবুত তওহীদের কর্মীদের প্রতি রইল আমার ভালোবাসা ও শুভেচ্ছা। মানবতার কল্যাণে কাজ করা প্রত্যেক মানুষের কর্তব্য। তিনি জঙ্গিবাদ, সন্ত্রাসবাদ, মাদক, সুদ-ঘুষ এর বিরুদ্ধে সকলকে সোচ্চার হওয়ার আহŸান জানান। এছাড়াও জাতীয় স্থিতিশীলতা ও নিরাপত্তা রক্ষায় হেযবুত তওহীদ ও গণমাধ্যম কর্মীদের যাবতীয় কাজে সহযোগিতা করার আশ্বাস দেন তিনি।
বিশেষ অতিথির বক্তব্যে বীর মুক্তিযোদ্ধা ও বাংলাদেশ সংবাদ সংস্থার গাজীপুর প্রতিনিধি শহিদুল ইসলাম জঙ্গিবাদ নিরসনে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান জানান। গাজীপুর জেলা রিপোর্টার্স ক্লাবের সভাপতি রোমান শাহ আলম হেযবুত তাওহীদের চলমান কার্যক্রম ও আদর্শের প্রশংসা করেন। তিনি হেযবুত তওহীদের কার্যক্রম সংক্রান্ত একটি কবিতা আবৃত্তি করে শোনান। এছাড়া শ্রীপুর উপজেলার প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আব্দুল মালেক তার বক্তব্যে বর্তমানে আমাদের দেশের বিভিন্ন সমস্যার কথা তুলে ধরে বলেন, মুসলিম জাতি আজ ভয়াবহ চক্রান্তের শিকার। তিনি হেযবুত তওহীদের চলমান কার্যক্রমের সার্বিক সফলতা কামনা করেন।
হেযবুত তওহীদের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক মো. মাহাবুব আলম বক্তব্যের শুরুতেই জাতির সামনে উপস্থিত সমস্যাগুলোকে চিহ্নিত করে এসব সমস্যা সমাধানে হেযবুত তওহীদের বর্তমান কার্যক্রমের প্রতি আলোকপাত করেন। তিনি বলেন, দেশে সন্ত্রাস-জঙ্গিবাদ নিরসনের লক্ষ্যে আমরা হেযবুত তওহীদ জনসভা, সেমিনারসহ ছোট-বড় প্রায় এক লক্ষ অনুষ্ঠান করেছি। তিনি বলেন, সাধারণ মানুষ বিশেষ করে তরুণরা বর্তমানে যে হারে জঙ্গিবাদের দিকে পা বাড়াচ্ছে তার অন্যতম কারণ হচ্ছে তাদের সামনে ধর্মের ভুল ব্যাখ্যা প্রচার করা হয়। তারা ধর্মের অপব্যাখ্যা দ্বারা প্রভাবিত হয়। এ সঙ্কট নিরসনে জেহাদ, কেতাল ও সন্ত্রাসবাদের সঠিক ও পূর্ণ অর্থ মানুষের সামনে তুলে ধরেছে হেযবুত তওহীদ। তিনি হেযবুত তওহীদের এ কাজে সকলকে সার্বিক সহযোগিতার আহ্বান জানান।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন হেযবুত তওহীদের গাজীপুর জেলা সভাপতি মো. সেলিম হোসেন। অনুষ্ঠানে টঙ্গী প্রেসক্লাবের সহকারী সাধারণ সম্পাদক কালিমুল্লাহ ইকবাল, তুরাগ পশ্চিম প্রেসক্লারে সভাপতি মিজানুর রহমান, চ্যানেল আই এর জাহাঙ্গীর আলম, চ্যানেল এস এর  জহিরুল ইসলাম, বিজয় টিভি’র মনিরুল ইসলাম, মাই টিভি’র মিজানুর রহমান, এশিয়ান টিভির আবু বকর সিদ্দিক ও মাহমুদুল হাসান সহ অর্ধশতাধিক গণমাধ্যমকর্মী উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY