বাংলাদেশের বিপক্ষে তিন ফরম্যাটেই নেতৃত্বে ডু প্লেসিস

0
3

ক্রীড়াঙ্গন ডেস্ক:
পূর্ণাঙ্গ সিরিজ খেলতে দীর্ঘ সফরে দক্ষিণ আফ্রিকা যাচ্ছে বাংলাদেশ। প্রায় আট বছর পর দেশটিতে সফর করতে যাবে টাইগাররা। যেখানে দুটি টেস্ট, তিন ম্যাচের ওয়ানডে ও দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে দু’দল। আর এই সিরিজের মধ্যদিয়ে প্রথমবারের মতো তিন ফরম্যাটে একই সিরিজে প্রোটিয়াদের নেতৃত্ব দেবেন ফাফ ডু প্লেসিস।
ডু প্লেসিস এতদিন দ. আফ্রিকার টি-টোয়েন্টি ও টেস্ট দলের অধিনায়ক ছিলেন। তবে এবি ডি ভিলিয়ার্সের ইনজুরিতে ওয়ানডেতেও নেতৃত্ব দিয়েছেন। কিন্তু এবার হয়তো পাকাপাকিভাবেই ওডিআইর দায়িত্ব পেয়ে যাচ্ছেন। যা ২০১৯ বিশ্বকাপ থেকে পুরোপুরিভাবে বুঝে নেবেন তিনি। ২০১৩ সালের ফেব্রুয়ারি থেকে টি-২০ ক্রিকেটের অধিনায়ক ডু প্লেসিস। আর গত বছর আগস্ট থেকে টেস্ট দলের দায়িত্ব পেয়েছেন।
বাংলাদেশ সিরিজের পরে দ. আফ্রিকায় শুরু হবে দেশটির ইতিহাসে প্রথমবারের মতো ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-২০ লিগ ‘গ্লোবাল লিগ’। যেখানে মার্কুয়ে খেলোয়াড় হিসেবে স্টেলেনবসচে আছেন ডু প্লেসিস।
এই টুর্নামেন্টের পর ভারত পূর্ণাঙ্গ সফরে দ. আফ্রিকায় যাবে, যেখানে রয়েছে চারটি টেস্ট। এরপর অস্ট্রেলিয়া চার ম্যাচের টেস্ট খেলতে যাবে। সবগুলোর নেতৃত্ব থাকবেন ৩৩ বছর বয়সী ডু প্লেসিস। তবে ২০১৮ সালের জুলাই পর্যন্ত তার কোনো অ্যাওয়ে সিরিজ খেলতে হচ্ছে না। জুলাইয়ের পর শ্রীলঙ্কা সফর করবে প্রোটিয়ারা।
এদিকে দ. আফ্রিকা সফরকে কেন্দ্র করে ১৫ টেস্ট দল ঘোষণা করেছে বাংলাদেশ। যেখানে বিশ্রাম দেওয়া হয়েছে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানকে। দলে ফিরেছেন মাহমুদউল্লাহ রিয়াদ ও শুভাশিস রায়। বাদ পড়েছেন নাসির হোসেন।

বাংলাদেশ দল:
মুশফিকুর রহিম, তামিম ইকবাল, সৌম্য সরকার, ইমরুল কায়েস, সাব্বির রহমান, মাহমুদউল্লাহ, লিটন দাস, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, শফিউল ইসলাম, তাসকিন আহমেদ, শুভাশিস রায়, মুমিনুল হক।

সব কিছু ঠিক থাকলে ১৬ সেপ্টেম্বর দুটি টেস্ট, তিনটি ওয়ানডে এবং দুটি টি-টোয়েন্টি খেলতে দক্ষিণ আফ্রিকার উদ্দেশ্যে দেশ ছাড়বে বাংলাদেশ ক্রিকেট দল।

এক নজরে টাইগারদের দক্ষিণ আফ্রিকা সফর:

২১-২৩ সেপ্টেম্বর: তিন দিনের প্রস্তুতি ম্যাচ
সিএসএ আমন্ত্রিত একাদশ বনাম বাংলাদেশ

২৮ সেপ্টেম্বর-২ অক্টোবর: প্রথম টেস্ট
৬-১০ অক্টোবর: দ্বিতীয় টেস্ট

১২ অক্টোবর: ওয়ানডে প্রস্তুতি ম্যাচ
সিএসএ আমন্ত্রিত একাদশ বনাম বাংলাদেশ

১৫ অক্টোবর: প্রথম ওয়ানডে
১৮ অক্টোবর: দ্বিতীয় ওয়ানডে
২২ অক্টোবর: তৃতীয় ওয়ানডে

২৬ অক্টোবর: প্রথম টি-টোয়েন্টি
২৯ অক্টোবর: দ্বিতীয় টি-টোয়েন্টি

LEAVE A REPLY