ভারত থেকে আসছে আরও ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ;  সঞ্চালন লাইনে ব্যয় হবে ১৮৯ কোটি টাকা

0
4

স্টাফ রিপোর্টার:
কুষ্টিয়ার ভেড়ামারা দিয়ে ভারত থেকে ইতোমধ্যে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আসছে বাংলাদেশে। এই ৫০০ মেগাওয়াটের সঙ্গে নতুন করে আরও ৫০০ মেগাওয়াট যোগ হতে যাচ্ছে। অর্থাৎ কুষ্টিয়ার ভেড়ামারা দিয়ে ২০১৯ সালের পরে ভারত থেকে ১০০০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ আসবে বাংলাদেশে।
নতুন এই ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আগের সঞ্চালন লাইন দিয়ে আনা সম্ভব না হওয়ায় নতুন করে ৪০০ কেভির ডাবল সার্কিট সঞ্চালন লাইন নির্মাণ করতে হবে। নতুন এই সঞ্চালন লাইনে প্রাক্কলিত ১ হাজার ৮৯ কোটি ৩০ লাখ টাকা ব্যয় ধরা হয়েছে। লাইনটির মোট দৈর্ঘ্য হবে ৩০ কিলোমিটার। এটি হচ্ছে বাংলাদেশ ও ভারতের মধ্যে দ্বিতীয় সঞ্চালন লাইন। সঞ্চালন লাইন বাস্তবায়নকারী সংস্থা পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ (পিজিসিবি) লিমিটেড। অক্টোবর ২০১৭ থেকে জুন ২০১৯ মেয়াদে এটির নির্মাণকাজ সম্পন্ন হবে। আজ রাজধানীর শেরে বাংলানগর জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রকল্পটি চূড়ান্ত অনুমোদনের জন্য পেশ করা হবে।
পরিকল্পনা কমিশনের শিল্প ও শক্তি বিভাগের যুগ্মপ্রধান (বিদ্যুৎ) কাজী জাহাঙ্গীর আলম বলেন, ভারত থেকে বর্তমানে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করা হচ্ছে। আরও ৫০০ মেগাওয়াট আগামীতে আসবে। বাড়তি এই ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানির পথসুগম ও নিরাপদ করতে আরও একটি ডাবল সার্কিট সঞ্চালন লাইন নির্মিত হবে। এই লক্ষেই প্রকল্পটি হাতে নেয়া হয়েছে। উল্লেখ্য, ২০১৬ সালে ভারত থেকে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আসছে বাংলাদেশে।

LEAVE A REPLY