ইনজুরি শঙ্কায় সরে দাঁড়ালেন নাদাল

0
3

ক্রীড়াঙ্গন ডেস্ক:

বছর শেষের টুর্নামেন্ট জয়ের অপেক্ষাটা আরও দীর্ঘায়িত হলো রাফায়েল নাদালের। লন্ডনে এটিপি ফাইনালসের প্রথম ম্যাচের তিন সেটের লড়াইয়ে হেরে হাঁটুর ইনজুরি শঙ্কায় টুর্নামেন্ট থেকেই নাম প্রত্যাহার করে নিয়েছেন ওয়ার্ল্ড নাম্বার ওয়ান।

হাঁটুর ফিটনেস নিয়ে ৩১ বছর বয়সী নাদালের অস্বস্তি স্পষ্ট। কোর্টে খেলাটা যে উপভোগ করেননি তা ম্যাচ শেষে প্রকাশ করেন ১৬ বারের গ্র্যান্ড স্লাম জয়ী। সবাইকে ক্রিসমাসের শুভেচ্ছা জানান স্প্যানিশ সুপারস্টার। এখন হাঁটুর সমস্যা থেকে পুরোপুরি সেরে ওঠার জন্য কাজ করবেন তিনি।

পিট সাম্প্রাস গ্রুপে বেলজিয়াম তারকা ডেভিড গোফিনের বিপক্ষে নাদালের প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচটির প্রথম দুই সেটই টাইব্রেকারে নিষ্পত্তি হয়। প্রথমটিতে ৬-৭ (৫-৭) গেমে হেরে যান নাদাল। ৭-৬ (৭-৪) গেমে ফেরেন সমতায়।

ম্যাচ নির্ধারণী তৃতীয় সেটে ৪-৬ গেমে হারের হতাশায় ডোবেন ফেভারিট তকমা নিয়ে এবারের আসরে পা এই টেনিস আইকন। পুরো ম্যাচের ব্যাপ্তি ২ ঘণ্টা ৩২ মিনিট। উল্লেখ্য, ২০১৭ মৌসুমে চারটি গ্র্যান্ড স্লাম শিরোপা (দু’টি করে) ভাগাভাগি করে নেন ফর্মের ‍তুঙ্গে থাকা নাদাল ও ফেদেরার।

এ নিয়ে ক্যারিয়ারে ষষ্ঠবারের মতো বছর শেষের চ্যাম্পিয়নশিপ থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন নাদাল। এটিপি (অ্যাসোসিয়েশন অব টেনিস প্রফেশনালস) ওয়ার্ল্ড ট্যুরে মৌসুমের শেষ ইভেন্টটিতে সবশেষ ২০১৩ সালে ফাইনাল খেলেছিলেন।

নাদালের অনুপস্থিতিতে শিরোপা দৌড়ে আরও এগিয়ে থাকবেন ছয়বারের চ্যাম্পিয়ন (সবশেষ ২০১১) রজার ফেদেরার। বোরিস বেকার গ্রুপ থেকে নিজের প্রথম ম্যাচে যুক্তরাষ্ট্রের জ্যাক সককে সরাসরি সেট ৬-৪, ৭-৬ (৭-৪) গেমে হারিয়ে শুভ সূচনা করেন সুইস কিংবদন্তি।

ম্যাচ শেষে নাদালের প্রতিক্রিয়া, ‘ম্যাচ চলাকালীন সময়েই আমার উপলব্ধি ছিল জিতি বা হারি সরে দাঁড়াব কারণ কোর্টে আমি মোটেও উপভোগ করিনি। অসাধারণ একটি মৌসুমের পর এ ধরণের অনুভূতি নিয়ে আরও দুই দিন কাটানো প্রত্যাশা করি না।’

নাদালের জায়গায় খেলবেন তারই স্বদেশী পাবলো ক্যারেনো বুস্তা। বিশ্বের সেরা আটজন দুই গ্রুপে ভাগ হয়ে খেলছেন। নিজ নিজ গ্রুপে প্রত্যেকে একে অপরের মুখোমুখি হবেন। সেমিফাইনালে এক গ্রুপের চ্যাম্পিয়ন অপরটির দ্বিতীয় স্থানধারীকে মোকবিলা করবেন।

LEAVE A REPLY