যুক্তরাষ্ট্রে রাশিয়ার দূতাবাস বন্ধের নির্দেশ

0
9

আন্তর্জাতিক ডেস্ক:
মাত্র দুইদিন সময় বেঁধে দিয়ে যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোতে থাকা রাশিয়ার দূতাবাস বন্ধ করতে নির্দেশ দিয়েছে যুক্তরাষ্ট্র সরকার। আজ শনিবারের মধ্যেই দূতাবাস বন্ধ করতে হবে রাশিয়াকে। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে এনডিটিভি জানিয়েছে, গত জুলাই মাসে রাশিয়ার মার্কিন দূতাবাস থেকে কর্মী সংখ্যা কমিয়ে নিতে বলে রাশিয়ার কর্তৃপক্ষ। আর এই ঘটনার পরিপ্রেক্ষিতেই সান ফ্রান্সিসকোর রাশিয়া কনস্যুলেট বন্ধ করার ঘোষণা দেওয়া হলো।
২০১৬ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে অনধিকার চর্চার অভিযোগে যুক্তরাষ্ট্রের কংগ্রেস মস্কোর ওপরে নতুন করে অর্থনৈতিক অবরোধ দেয়। এর প্রতিশোধ হিসেবে মার্কিন দূতাবাসের কর্মী সংখ্যা কমানোর নির্দেশ দেন পুতিন। সান ফ্রান্সিসকো কনস্যুলেটের সঙ্গে ওয়াশিংটন ও নিউইয়র্কের অ্যানেক্স চ্যান্সেরিও বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে। মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র হিথার নিউয়ার্ট এক বিবৃতিতে বলেছেন, ‘রাশিয়া সরকারের সিদ্ধান্ত অনুযায়ী যুক্তরাষ্ট্র তার দূতাবাস থেকে কর্মী সংখ্যা কমিয়ে নিয়েছে। আমরা বিশ্বাস করি, রাশিয়ার এই সিদ্ধান্ত আমাদের দুই দেশের সম্পর্কের জন্য ক্ষতিকারক এবং নিরর্থক।’ মুখপাত্র আরো বলেন, মস্কোর সেই সিদ্ধান্তের কারণেই সান ফ্রান্সিসকোর কনস্যুলেট এবং ওয়াশিংটর ডিসি ও নিউইয়র্কের অ্যানেক্স চ্যান্সেরিও ২ সেপ্টেম্বরের মধ্যে গুটিয়ে নিতে বলা হয়েছে।
এদিকে যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপকে দুঃখজনক বলে মন্তব্য করেছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্গেই ল্যাভরভ। তিনি এই পদক্ষেপকে বন্ধুত্ব নষ্ট করার পদক্ষেপ হিসেবে দেখছেন। এমনকি এই ঘটনা রাশিয়ার নাগরিকদের কঠিনভাবে আঘাত করবে বলেও মনে করেন তিনি। গত বছর এই কনস্যুলেট থেকে ১৬ হাজার মার্কিনি রাশিয়ার ভিসা সংগ্রহ করেছিলেন।

LEAVE A REPLY