Date: July 17, 2024

দৈনিক বজ্রশক্তি

Header
collapse
...
Home / স্বাস্থ্য / কচুর লতি ও তেঁতুল নিয়ে গবেষণার আহ্বান

কচুর লতি ও তেঁতুল নিয়ে গবেষণার আহ্বান

August 25, 2023 07:17:21 AM   স্বাস্থ্য ডেস্ক
কচুর লতি ও তেঁতুল নিয়ে গবেষণার আহ্বান

স্বাস্থ্য ডেস্ক:


রোগ প্রতিরোধে পুরোনো ও প্রচলিত বিষয়গুলোর ওপর গবেষণায় গুরুত্বারোপ করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য (ভিসি) অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

এ প্রসঙ্গে তিনি বলেন, এক সময় শোনা যেত তেঁতুল খেলে ডায়াবেটিস কমে এবং কচুর লতি খেলে শরীরে আয়রণের পরিমাণ বৃদ্ধি পায়। এ রকম অনেক কথা প্রচলিত রয়েছে। এসব বিষয় নিয়ে থিসিস করা যেতে পারে এবং গবেষণা করা যেতে পারে।

বৃহস্পতিবার (২৪ আগস্ট) দুপুরে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) পরিদর্শনের সময় চিকিৎসকদের উদ্দেশে তিনি এ কথা বলেন। শারফুদ্দিন আহমেদ বলেন, তেঁতুল ও কচুর লতিসহ এসব নিয়ে গবেষণা থেকে প্রাপ্ত জ্ঞানকে কাজে লাগিয়ে ভালো কিছু আবিষ্কার করা যেতে পারে। এর মাধ্যমে মানুষকে মূল্যবান পরামর্শ দেওয়া যেতে পারে। এভাবে পুরোনো ও প্রচলিত বিষয়ে গবেষণা করে প্রাপ্ত ফলকে কাজে লাগিয়ে মানুষের স্বাস্থ্য রক্ষায় ও রোগ প্রতিরোধে অবদান রাখা যেতে পারে।

তিনি বলেন, বিএসএমএমইউয়ে ভালো থিসিস ও গবেষণার জন্য পুরস্কারের ব্যবস্থা করা হয়েছে। দেশের বিভিন্ন মেডিকেল কলেজ ও ইনস্টিটিউটগুলোতেও অনুরূপ ব্যবস্থা নেওয়া যেতে পারে। উপাচার্য বলেন, যেসব বিষয়ে বেশি সংখ্যক বিশেষজ্ঞ প্রয়োজন সেসব বিষয়ে বেশি সংখ্যক বিশেষজ্ঞ তৈরি করা এবং কোর্সের সংখ্যা বৃদ্ধি করার ওপর গুরুত্ব দেওয়া হয়েছে। বিশেষজ্ঞদের যথাযথ কর্মসংস্থান নিশ্চিত করতেও ব্যবস্থা নেওয়া হচ্ছে।

এসময় বিএসএমএমইউয়ের প্রক্টর রেনাল ট্রান্সপ্ল্যান্ট সার্জন ইউরোলজিস্ট অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল, ফরেনসিক মেডিসিন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. শাহ আলম ও সহকারী প্রক্টর মো. ফারুক হোসেনসহ ঢামেকের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।