Date: July 17, 2024

দৈনিক বজ্রশক্তি

Header
collapse
...
Home / রকমারি / কী হয় থানকুনি পাতা খেলে?

কী হয় থানকুনি পাতা খেলে?

September 12, 2023 09:45:10 AM   ডেস্ক রিপোর্ট
কী হয় থানকুনি পাতা খেলে?

ডেস্ক রিপোর্ট:


আমাদের পরিচিত শাক-সবজির তালিকায় শুরুতেই রয়েছে থানকুনি পাতার নাম। এই শাকের নাম আমাদের প্রায় সবারই জানা। তবে সবার যে খাওয়ার অভ্যাস আছে, এমন নয়। এর তেতো স্বাদের জন্য অনেকে খেতে পছন্দ করেন না। তবে থানকুনি পাতার গুণ জানা থাকলে এটি খাওয়া বাদ দিতে পারবেন না। পেটের বিভিন্ন সমস্যা সারাতে এটি কাজ করে। শুধু পেটের সমস্যা নয়; টাইফয়েড, ডায়েরিয়া, কলেরার মতো একাধিক রোগে কার্যকরী ভূমিকা রাখে থানকুনি পাতা।  চলুন জেনে নেওয়া যাক থানকুনি পাতা খাওয়ার উপকারিতা-

স্মৃতিশক্তি বাড়ায়

স্মৃতিশক্তি বাড়াতে দারুণ কার্যকরী থানকুনি পাতা। শরীরে অ্যান্টিঅক্সিডেন্টের জোগান এই শাক। সেইসঙ্গে পেন্টাসাইক্লিক ট্রিটারপেন্স নামের একটি উপাদানের ঘাটতি কমাতেও কাজ করে। যে কারণে আমাদের মস্তিষ্কের কোষগুলো আরও ভালোভাবে কাজ করতে পারে। ফলে স্মৃতিশক্তি উন্নত হয়। এটি বয়স্কদের জন্যও সমানভাবে কার্যকরী। বেশি বয়সে অ্যালঝাইমার্স বা ডিমেনশিয়ার মতো রোগ থেকে দূরে থাকতে চাইলে নিয়মিত থানকুনি পাতা খাওয়ার অভ্যাস করুন।


মানসিক অবসাদ কমায়

মানসিক অবাসদ কমাতে খাবারের দিকে খেয়াল রাখা বিশেষ জরুরি। আমাদের দৈনন্দিন নানা কাজ ও চাপের কারণে তৈরি হয় মানসিক অবসাদ। এই অবসাদ একটা সময় পুরো জীবনযাপনে প্রভাব ফেলতে শুরু করে। তাই শুরুতেই এটি থামিয়ে দিতে হবে। থানকুনি পাতায় থাকা অ্যান্টিঅক্সিডেন্ট অক্সিডেটিভ স্ট্রেস কমাতে সাহায্য করে। ফলে কমে মানসিক অবসাদ।

ত্বক ভালো রাখতে কাজ করে

আমাদের ত্বক ভালো রাখার জন্য যেসব খাবার কাজ করে তার মধ্যে একটি হলো থানকুনি পাতা। ঋতু পরিবর্তনের সঙ্গে সঙ্গে ত্বকে নানাভাবে প্রভাব পড়ে। তাই এ ধরনের সমস্যা থেকে বাঁচতে নিয়মিত থানকুনি পাতা খাওয়ার অভ্যাস করুন। এছাড়া এই পাতা ত্বকের জটিল রোগ সারাতে বেশ কার্যকরী। ত্বকের উজ্জ্বলতা বাড়াতে কাজ করে।

দুশ্চিন্তা দূর করে

দুশ্চিন্তা দূর করতে কাজ করে থানকুনি পাতা। অনেকেই বিভিন্ন বিষয় নিয়ে দুশ্চিন্তায় থাকেন। নিয়মিত থানকুনি পাতা নিয়মিত খেলে সেই দুশ্চিন্তা অনেকটাই কমে যায়। এই পাতা খেলে তা স্নায়ুর ওপর কাজ করে অ্যাংজাইটির সমস্যাকে প্রশমিত করে। ফলে দুশ্চিন্তা দূর হয়।

অনিদ্রা দূর করে

অনিদ্রার সমস্যায় ভুগলে তাদের জন্য থানকুনি পাতা বিশেষ উপকারী হতে পারে। এই পাতায় থাকে অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টিইনফ্লেমেটরি উপাদান যা মানসিক চাপ কমাতে দারুণভাবে কাজ করে। সেইসঙ্গে স্নায়ুতন্ত্রকে শান্ত করে অনিদ্রার সমস্যা দূর করে এটি।