Date: May 18, 2024

দৈনিক বজ্রশক্তি

Header
collapse
...
Home / আন্তর্জাতিক / জাতিসংঘের শান্তিরক্ষী গুলিবিদ্ধ লেবানন-ইসরায়েল সীমান্তে

জাতিসংঘের শান্তিরক্ষী গুলিবিদ্ধ লেবানন-ইসরায়েল সীমান্তে

November 12, 2023 02:52:50 PM   আন্তর্জাতিক ডেস্ক
জাতিসংঘের শান্তিরক্ষী গুলিবিদ্ধ লেবানন-ইসরায়েল সীমান্তে

দক্ষিণ লেবাননে শনিবার (১১ নভেম্বর) রাতে এক শান্তিরক্ষী গুলিবিদ্ধ হয়েছেন লেবাননে মোতায়েনকৃত জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনী ইউনিফিল জানিয়েছে। যে স্থানে শান্তিরক্ষীর গায়ে গুলি লেগেছে সেটি লেবানন-ইসরায়েল সীমান্তের কাছে অবস্থিত।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, গুলিবিদ্ধ শান্তিরক্ষীর পরিচয় জানা যায়নি। তবে তিনি এখন চিকিৎসা নিয়ে সুস্থ হচ্ছেন এবং তার অবস্থা স্থিতিশীল।

ইউনিফিল জানিয়েছে, শান্তিরক্ষীর গায়ে লাগা এ গুলি কোথা থেকে এসেছে সেটি নিশ্চিত নয়। তবে কারণ নিরূপণের জন্য এখন বিষয়টি তদন্ত করা হচ্ছে।

লেবানন-ইসরায়েল সীমান্তে গত এক মাস ধরে সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ এবং দখলদার ইসরায়েলি সেনাদের মধ্যে গুলি বিনিময় হচ্ছে।

লেবাননের পরিস্থিতি স্বাভাবিক রাখতে সেখানে জাতিসংঘের পাঠানো শান্তিরক্ষীরা রয়েছেন। হিজবুল্লাহ ও ইসরায়েলি সেনাদের মধ্যে চলা বিক্ষিপ্ত হামলা ও পাল্টা হামলার মধ্যে এবারই প্রথমবার কোনো শান্তিরক্ষী আহত হওয়ার ঘটনা ঘটল।

গত ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস। এরপর ইসরায়েলিদের সঙ্গে তাদের যুদ্ধ শুরু হয়। হামাস-ইসরায়েল যুদ্ধে লেবাননের হিজবুল্লাহ আংশিকভাবে যোগ দিয়েছে। যদিও পশ্চিমা দেশগুলোর শঙ্কা ছিল— এই যুদ্ধে হিজবুল্লাহ পূর্ণভাবে যোগ দেবে।

ইসরায়েলিদের বিরুদ্ধে সরাসরি যুদ্ধে জড়িত না হলেও— গত এক মাসে ইসরায়েলের হামলায় হিজবুল্লাহর ৭০ জনেরও বেশি যোদ্ধা প্রাণ হারিয়েছেন। অপরদিকে হিজবুল্লাহ দাবি করছে, তাদের হামলায় ইসরায়েলের ১২০ সেনা হতাহত হয়েছে।