Date: July 17, 2024

দৈনিক বজ্রশক্তি

Header
collapse
...
Home / আন্তর্জাতিক / বিবাহবর্হিভূত সম্পর্কের জেরে পদচ্যুত হন সেই চীনা পররাষ্ট্রমন্ত্রী

বিবাহবর্হিভূত সম্পর্কের জেরে পদচ্যুত হন সেই চীনা পররাষ্ট্রমন্ত্রী

September 19, 2023 07:52:13 AM   আন্তর্জাতিক ডেস্ক
বিবাহবর্হিভূত সম্পর্কের জেরে পদচ্যুত হন সেই চীনা পররাষ্ট্রমন্ত্রী

চলতি বছরের জুলাই মাসের শেষের দিকে চীনের পররাষ্ট্রমন্ত্রীর পদে হঠাৎ করেই রদবদল এনেছিল বেইজিং। সেসময় তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাংকে সরিয়ে তার পূর্বসূরী ওয়াং ই-কে এই পদে ফের নিয়ে আসে দেশটির ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি।

আর পদ হারানোর আগে প্রায় এক মাস কিনকে জনসমক্ষেও দেখা যায়নি। মূলত বিবাহবর্হিভূত সম্পর্কের কারণেই চীনের পররাষ্ট্রমন্ত্রীর পদ থেকে সেসময় কিন গ্যাংকে সরিয়ে দেওয়া হয়েছিল। এমনকি সেই সম্পর্কের জেরে জন্ম হয়েছিল এক শিশুরও।

মার্কিন সংবাদমাধ্যমের বরাত দিয়ে মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, গত জুলাইয়ে পদ থেকে অপসারিত হওয়া চীনের সাবেক পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাংকে বিবাহবর্হিভূত সম্পর্কের জেরে সরিয়ে দেওয়া হয়েছিল বলে প্রভাবশালী মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে।

কিন গ্যাং চীনের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার আগে যুক্তরাষ্ট্রে চীনা রাষ্ট্রদূত হিসেবে দায়িত্বপালন করেন এবং সেখানে রাষ্ট্রদূত থাকাকালীন তিনি বিবাহবহির্ভূত সম্পর্কে জড়িয়েছিলেন। বিষয়টি সম্পর্কে জানেন এমন বেশ কয়েকজন ব্যক্তিকে উদ্ধৃত করে মঙ্গলবার এই তথ্য সামনে আনে ওয়াল স্ট্রিট জার্নাল।

প্রতিবেদনে বলা হয়েছে, পররাষ্ট্রমন্ত্রীর পদ হারানোর পর কিন বর্তমানে তদন্তে সহযোগিতা করছেন এবং যুক্তরাষ্ট্রে তার সেই বিবাহবহির্ভূত সম্পর্ক বা তার কর্মকাণ্ড চীনের জাতীয় নিরাপত্তা ক্ষুন্ণ করেছে কিনা সেদিকে ফোকাস করেই তদন্ত চালানো হচ্ছে।

ওয়াল স্ট্রিট জার্নাল বলছে, চীনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের বলা হয়েছিল যে- যুক্তরাষ্ট্রে চীনের রাষ্ট্রদূত হিসাবে নিজের পুরো মেয়াদজুড়ে কিন গ্যাং বিবাহবহির্ভূত সেই সম্পর্কে জড়িত ছিলেন বলে চীনা কমিউনিস্ট পার্টির অভ্যন্তরীণ তদন্তে দেখা গেছে।

এমনকি বিবাহবহির্ভূত সেই সম্পর্কের জেরে যুক্তরাষ্ট্রে একটি শিশুর জন্ম হয়েছিল বলেও দুটি সূত্র প্রভাবশালী এই মার্কিন সংবাদপত্রকে জানিয়েছে।

অবশ্য ওয়াল স্ট্রিট জার্নালের এই রিপোর্টের বিষয়ে তাৎক্ষণিকভাবে রয়টার্সের কাছে কোনও মন্তব্য করেনি চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়।

উল্লেখ্য, পররাষ্ট্রমন্ত্রী হিসেবে ছয় মাস পদে থাকলেও কিন গ্যাংকে একমাস রহস্যজনকভাবে কোথাও দেখা যায়নি। এরই একপর্যায়ে গত জুলাই মাসে প্রবীণ কূটনীতিক ওয়াং ইকে চীনের নতুন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিযুক্ত করা হয়।

এর আগে ২০২১ সালের জুলাই থেকে চলতি বছরের জানুয়ারি পর্যন্ত ওয়াশিংটনে চীনের রাষ্ট্রদূত হিসেবে নিযুক্ত ছিলেন কিন গ্যাং।