Date: July 17, 2024

দৈনিক বজ্রশক্তি

Header
collapse
...
Home / খেলাধুলা / ব্যর্থ বিশ্বকাপ শেষে বিদেশি লিগে পাকিস্তানের ১২ তারকা

ব্যর্থ বিশ্বকাপ শেষে বিদেশি লিগে পাকিস্তানের ১২ তারকা

July 02, 2024 11:56:45 AM   ক্রীড়া ডেস্ক
ব্যর্থ বিশ্বকাপ শেষে বিদেশি লিগে পাকিস্তানের ১২ তারকা

ব্যর্থ বিশ্বকাপ অভিযান শেষে নতুন করে ক্রিকেটে ফিরছেন বাবর আজমরা। তবে জাতীয় দল নয়, আপাতত পাকিস্তানি ক্রিকেটারদের ব্যস্ততা বিদেশি ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টে। চলতি জুলাইয়ে শ্রীলঙ্কা, যুক্তরাষ্ট্র ও কানাডার তিনটি টি-টোয়েন্টি টুর্নামেন্ট চলবে। এ ছাড়া আগে থেকেই চলছে কাউন্টি ক্রিকেট, ক্যারিবীয় লিগ শুরু হবে আগস্টে। এসব টুর্নামেন্টে অংশ নিতে সবমিলিয়ে পাকিস্তানের ১২ ক্রিকেটারকে এনওসি (ছাড়পত্র) দিয়েছে পিসিবি।


এদিকে, আগামী মাসের শেষ নাগাদ শুরু হবে সদ্য সমাপ্ত বিশ্বকাপের আয়োজক ওয়েস্ট ইন্ডিজের ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল)। ২৯ আগস্ট শুরু হয়ে সিপিএল চলবে ৬ অক্টোবর পর্যন্ত। সেখানে খেলবেন পাকিস্তানের বিধ্বংসী ব্যাটার ফখর জামান। বাঁ-হাতি পেসার মোহাম্মদ আমিরকে এনওসি দেওয়া হয়েছে ইংল্যান্ডের কাউন্টি ক্রিকেটে খেলার জন্য। ৪ জুলাই থেকে ২০ জুলাই পর্যন্ত তিনি ছাড়পত্র পেয়েছেন। যেখানে আগে থেকেই খেলছেন হাসান আলি ও শান মাসুদরা।

রহস্য স্পিনার আবরার আহমেদ খেলবেন আমেরিকার মেজর লিগ ক্রিকেটে (এমএলসি)। ৪ জুলাই থেকে ২৮ জুলাই পর্যন্ত ওই টুর্নামেন্টে থাকবেন আবরার। পেসার হারিস রউফ ও জামান খানও খেলবেন এমএলসিতে। গতকাল (১ জুলাই) থেকে শুরু হয়েছে লঙ্কা প্রিমিয়ার লিগ (এলপিএল)। লিগটিতে অংশ নিতে পিসিবির অনুমতি পেয়েছেন মোহাম্মদ হারিস, মোহাম্মদ হাসনাইন (কেন্দ্রীয় ‍চুক্তিতে নেই), সালমান আলি আগা ও শাদাব। এলপিএল চলবে ২১ জুলাই পর্যন্ত।


জাতীয় দলের বাইরে থাকা শারজিল খান ও শোয়েব মাকসুদ খেলবেন ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ অব লিজেন্ডসে। ৩–১৩ জুলাই চলবে টুর্নামেন্টটি। প্রায় একই সময়ে লেগস্পিন অলরাউন্ডার উসামা মিরকে ছাড়পত্র দেওয়া হয়েছে দ্য হান্ড্রেডে খেলতে। ইংলিশ লিগটি ২৩ জুলাই থেকে ২০ আগস্ট পর্যন্ত অনুষ্ঠিত হবে।

অন্যদিকে, বিশ্বকাপে ব্যাট হাতে ব্যর্থ দুই ব্যাটার আজম খান ও সাইম আইয়ুবকে এনওসি দেয়নি পিসিবি। তারা আসন্ন সিপিএলে গায়ানা ওয়ারিয়র্সের হয়ে খেলার কথা ছিল। এর আগে এলপিএলেও ডাক পেয়েছিলেন আজম, তবে পিসিবির নিয়ম অনুসারে ‘বছরে দুটি ফ্র্যাঞ্চাইজি লিগে খেলার’ সুযোগের কথা মাথায় রেখে তিনি লঙ্কান টুর্নামেন্ট থেকে নাম সরিয়ে নেন।

উল্লেখ্য, আপাতত পাকিস্তান জাতীয় দলের কোনো খেলা নেই। ফলে বিশ্বকাপ শেষে দেশে ফিরে বাবর আজমরা ব্যক্তিগতভাবে অনুশীলন করছেন। আগস্ট মাসে টেস্ট খেলতে পাকিস্তান সফরে যাওয়ার কথা রয়েছে বাংলাদেশ দলের। ওই সিরিজ দিয়ে ফের বাবর-রিজওয়ানদের আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার কথা!