Date: September 30, 2023

দৈনিক বজ্রশক্তি

Header
collapse
...
Home / অর্থনীতি / বেড়েছে লেনদেনও মূলধনের সঙ্গে

বেড়েছে লেনদেনও মূলধনের সঙ্গে

September 09, 2023 10:13:30 AM   ডেস্ক রিপোর্ট
বেড়েছে লেনদেনও মূলধনের সঙ্গে

ডেস্ক রিপোর্ট:

জন্মাষ্টমী উপলক্ষ্যে গত বুধবার পুঁজিবাজার বন্ধ থাকায় বিদায়ী সপ্তাহে চার কর্মদিবস লেনদেন হয়েছে। সেপ্টেম্বর মাসের এ প্রথম সপ্তাহে দুই কর্মদিবস উত্থান আর দুই কর্মদিবস পতনের মধ্যদিয়ে লেনদেন হয়েছে।

এ সময়ে দাম কমার বিপরীতে বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দর। ফলে বিদায়ী সপ্তাহে বেড়েছে লেনদেন ও সূচক। আর তাতে বিনিয়োগকারীদের বাজার মূলধন অর্থাৎ পুঁজি বেড়েছে চারশ কোটি টাকা। বাজার বিশ্লেষণে দেখা গেছে, আলোচিত সপ্তাহে ৮২টি কোম্পানির শেয়ারে দাম বেড়েছে, বিপরীতে কমেছে ৭৮টি কোম্পানির শেয়ারের দর। আর তাতে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বিনিয়োগকারীদের পুঁজি বা বাজার মূলধন বেড়েছে প্রায় চারশ কোটি টাকা। একই অবস্থা অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই)।

ডিএসইর তথ্য মতে, গত ৩ সেপ্টেম্বর সপ্তাহের প্রথম কর্মদিবসে লেনদেনের শুরুতে ডিএসইর মূলধন ছিল ৭ লাখ ৭৬ হাজার ৫৭ কোটি ৬৩ লাখ ৭৮ হাজার ৭৬৮ টাকা। আর শেষ দিন বৃহস্পতিবার (৭ আগস্ট) লেনদেন শেষে মূলধন দাঁড়ায় ৭ লাখ ৭৬ হাজার ৪৩০ কোটি ৩ লাখ ১১ হাজার ৪৮ টাকা।

অর্থাৎ টাকার অঙ্কে পুঁজি বেড়েছে ৩৭২ কোটি ৩৯ লাখ ৩২ হাজার ২৮০ টাকা। যা শতাংশের হিসেবে বেড়েছে দশমিক ৫ শতাংশ। বিদায়ী সপ্তাহে ডিএসইতে বাজারে লেনদেন হয়েছে মোট ৩৮৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। এর মধ্যে টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে ৮২টির, তার বিপরীতে কমেছে ৭৮টির আর অপরিবর্তিত ছিল ২২৩টির।

এর আগের সপ্তাহে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছিল ৯০টির, কমেছিল ৬৮টির আর অপরিবর্তিত ছিল ২২৪টি কোম্পানির শেয়ারের দাম। বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক আগের সপ্তাহের চেয়ে ৭ দশমিক ৫৯ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩০৭ পয়েন্টে দাঁড়িয়েছে। তবে ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসইএস সূচক ৩ পয়েন্ট ও ডিএস-৩০ সূচক আগের সপ্তাহের চেয়ে ৪ পয়েন্ট কমেছে। গত সপ্তাহে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ২ হাজার ৬২২ কোটি ৮০ লাখ ৭০ হাজার টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২ হাজার ২২৮ কোটি ৭১ লাখ ৪০ হাজার টাকা। অর্থাৎ ৩৯৪ কোটি ৯ লাখ ৩০ হাজার টাকার শেয়ার লেনদেন বেড়েছে, শতাংশের হিসাবে যা ১৭ দশমিক ৬৮ শতাংশ।

গত সপ্তাহে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ফুয়াং ফুডের। এরপর যথাক্রমে লেনদেন হয়েছে, ইস্টার্ন হাউজিং লিমিটেডের শেয়ার। ক্রিস্টাল ইনস্যুরেন্স, রয়েল টিউলিপ সি পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পা, রূপালী লাইফ ইনস্যুরেন্স, খান ব্রাদার্স পিপি ওভেন বেগ ইন্ডাস্ট্রিজ, জেমেনি সি ফুড, ,কন্টিনেন্টাল ইনস্যুরেন্স, মিরাকল ইন্ডাস্ট্রিজ এবং ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্টস লিমিটেডের শেয়ার।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক ১৯ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৬৫২ পয়েন্টে দাঁড়িয়েছে। এসময়ে লেনদেন হয়েছে ৫৬৭ কোটি ৩ লাখ ৫৬ হাজার ৯৩২ টাকা। লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৭৭টির, কমেছে ৫২টির আর অপরিবর্তিত রয়েছে ১২৫টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।