Date: May 18, 2024

দৈনিক বজ্রশক্তি

Header
collapse
...
Home / প্রযুক্তি / হ্যাকাররা ওটিপি পাঠিয়ে সাইবার হামলা চালাচ্ছে

হ্যাকাররা ওটিপি পাঠিয়ে সাইবার হামলা চালাচ্ছে

September 02, 2023 08:28:49 AM   প্রযুক্তি ডেস্ক
হ্যাকাররা ওটিপি পাঠিয়ে সাইবার হামলা চালাচ্ছে

প্রযুক্তি ডেস্ক:

সাইবার হামলার নতুন কৌশল হিসেবে ওয়ান টাইম পাসওয়ার্ড বা ওটিপিকে বেছে নিয়েছে হ্যাকাররা। নতুন এ কৌশলে বিভিন্ন ব্যক্তি এবং ব্যবসা প্রতিষ্ঠানের ফোনে একসঙ্গে অসংখ্য ওটিপি এসএমএসের মাধ্যমে পাঠায় তারা। এর মাধ্যমে নির্দিষ্ট সময়ে বিভিন্ন অ্যাকাউন্টে প্রবেশ করতে পারেন না ব্যবহারকারীরা। এ সময়ের মধ্যেই অ্যাকাউন্টগুলোতে সাইবার হামলা চালিয়ে সেগুলো নিজেদের দখলে নেয় হ্যাকাররা।

এ বিষয়ে সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান ক্লাউডএসইকের গবেষক মুদিত বানসাল বলেন, ‘এ ধরনের আক্রমণের মাধ্যমে ব্যবহারকারীকে বিভ্রান্ত করে তাদের যন্ত্র ও অ্যাকাউন্টের দখল নেওয়া হয়। কারণ অসংখ্য ওটিপি এসএমএস আসার ফলে গুরুত্বপূর্ণ তথ্যের এসএমএসটি দেখার সুযোগ থাকে না। এছাড়া অনবরত অসংখ্য ওটিপি আসার ফলে অ্যাকাউন্ট ব্লক করে দেওয়া হয়। তখন ব্যবহারকারীরা অ্যাকাউন্টে প্রবেশ করতে পারেন না।’

নতুন ধরনের এ সাইবার হামলা চালানোর জন্য ডার্ক ওয়েব থেকে নির্দিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠানের ফোন নম্বর সংগ্রহ করে থাকে হ্যাকাররা। এরপর অটোমেটেড সফটওয়্যার টুল ব্যবহার করে অনবরত অসংখ্য ওটিপি এসএমএস পাঠাতে থাকে। ফলে ব্যবহারকারীর যন্ত্রের গতি কমে যায়। এমনকি কখনো কখনো যন্ত্র ক্র্যাশও করে।