Date: September 30, 2023

দৈনিক বজ্রশক্তি

Header
collapse
...
Home / প্রযুক্তি / Apple iPhone 15 : আইফোনে থাকতে পারে নতুন ধরনের চিপ

Apple iPhone 15 : আইফোনে থাকতে পারে নতুন ধরনের চিপ

August 18, 2023 07:58:54 AM   প্রযুক্তি ডেস্ক
Apple iPhone 15 : আইফোনে থাকতে পারে নতুন ধরনের চিপ

সেপ্টেম্বরেই বাজারে আসতে পারে অ্যাপল আইফোন ১৫ (Apple iPhone 15)। এরই মধ্যে নতুন আইফোনে লাইটনিং পোর্ট বাদ দিয়ে ইউএসবি টাইপ-সি পোর্ট যুক্ত করা হয়েছে বলে খবর শোনা যাচ্ছে। তবে এটি সুখবর নাও হতে পারে। কারণ অ্যাপল-সার্টিফায়েড ডেটা কেবল ছাড়া আইফোন অন্য কোন কেবল দিয়ে চার্জ দিলে কিছু অসুবিধা হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

এরই মধ্যে নতুন সিরিজের ফোনের নতুন পোর্ট ডিজাইনের ইন্টার্নাল কম্পোনেন্টের ছবি প্রকাশ্যে এসেছে। যার মধ্যে একটি বিশেষ চিপকে দেখা গেছে। যা থার্ড পার্টি কেবল সনাক্ত করে তাতে চার্জিং স্পিড এবং ডেটা ট্রান্সফারে বাধা দিতে পারে।

জানা গেছে, অ্যাপল ইউরোপীয় ইউনিয়নের নতুন নিয়মাবলী মেনে আইফোন ১৫ সিরিজের ফোনগুলোর জন্য বিদ্যমান লাইটনিং পোর্ট বর্জন করে সাধারণ মোবাইলের মতো ইউএসবি-সি স্ট্যান্ডার্ড অনুসরণ করার সিদ্ধান্ত নিয়েছে। প্রযুক্তি গবেষক মাজিন বু টুইটারে আইফোনের চার্জিং কম্পোনেন্টের ছবি শেয়ার করেছেন। ছবিগুলোর মধ্যে একটি নতুন চিপও দেখা গেছে। যাকে ৩এলডি৩ চিপ হিসেবে লেবেল করা হয়েছে।

ধারণা করা হচ্ছে, চিপটি আসন্ন আইফোন ১৫ লাইনআপের মডেলগুলোকে অ্যাপল সমর্থিত কেবল এবং অন্যান্য থার্ড-পার্টি অ্যাডাপ্টারের মধ্যে যাচাই এবং পার্থক্য করার ক্ষমতা প্রদান করবে। অর্থাৎ এটি ট্রান্সমিশন এনক্রিপশনের কাজ করবে। যাচাইকরণ প্রক্রিয়া ছাড়াও, অ্যাপল এই চিপটির সাথে ইউএসবি-সি পোর্টের কিছু কার্যকারিতা সীমিত করার পরিকল্পনাও করতে পারে।

বুঝাই যাচ্ছে, যে কেবলগুলো অ্যাপল দ্বারা সার্টিফাইড নয়, সেগুলো নতুন পোর্ট পরিবর্তনের সম্পূর্ণ সুবিধা প্রদান করবে না। অ্যাপল আগামী মাসে নতুন এ১৭ বিওনিক প্রসেসর, স্লিম বেজেল, টাইটানিয়াম ফ্রেম এবং ব্যয়বহুল প্রাইস ট্যাগসহ নতুন আইফোন ১৫ সিরিজ উন্মুক্ত করতে চলেছে।